দুরুদ শরীফ বাংলা উচ্চারণ ছবি

আজকে আমরা দুরুদ শরীফ বাংলা উচ্চারণ ছবি সম্পর্কে আপনাদেরকে জানাবো। এরসাথে আপনারা এই পোস্টটি থেকে আরো যা জানতে পারবেন তা হলোঃ দুরুদ শরীফ বাংলা উচ্চারণ, ছোট দুরুদ শরীফ বাংলা উচ্চারণ, দুরুদ শরীফ বাংলা উচ্চারণ ও অর্থ, দুরুদ শরীফ বাংলা উচ্চারণ pdf ইত্যাদি। তো চলুন শুরু করা যাক।

দুরুদ শরীফ বাংলা উচ্চারণ

আল্লাহুম্মা সাল্লি আলা মুহাম্মাদিউ ওয়া আলা আলি মুহাম্মাদিন, কামা সাল্লাইতা আলা ইবরাহিমা ওয়া আলা আলি ইবরাহীমা, ইন্নাকা হামিদুম মাজিদ। আল্লাহুম্মা বারিক আলা মুহাম্মাদিউ, ওয়া আলা আলি মুহাম্মদিম, কামা বারাকতা আলা ইবরাহিমা, ওয়া আলা আলি ইবরাহীমা, ইন্নাকা হামিদুম মাজিদ।

দুরুদ শরীফ বাংলা উচ্চারণ এর অর্থ:

হে আল্লাহ! তুমি তোমার রহমত ও শান্তি বর্ষিত করো মুহাম্মাদ ও তার বংশধরদের উপর, যেভাবে তুমি রহমত ও শান্তি বর্ষিত করেছিলে ইব্রাহিম ও তার বংশধরদের উপর। নিশ্চয়ই তুমি প্রশংসিত ও মহান। হে আল্লাহ! তুমি বরকত দান করো মুহাম্মাদ ও তার বংশধরদের উপর, যেভাবে তুমি বরকত দান করেছিলে ইব্রাহিম ও তার বংশধরদের উপর। নিশ্চয়ই তুমি প্রশংসিত ও মহান।

আরো পড়ুনঃ  গোসলের ফরজ কয়টি

ছোট দুরুদ শরীফ বাংলা উচ্চারণ

ছোট দুরুদ শরীফ হল দুরুদ শরীফের একটি সংক্ষিপ্ত রূপ। এটি খুব সহজে পঠিত হয় এবং প্রায় সব মুসলমানই এটি পড়ে থাকেন। ছোট দুরুদ শরীফ পড়ার ফলে নবী মুহাম্মাদ (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম)-এর প্রতি ভালোবাসা বৃদ্ধি পায় এবং তাদের আশির্বাদ লাভের সুযোগ তৈরি হয়।

বাংলা উচ্চারণঃ

আল্লাহুম্মা সাল্লি আলা মুহাম্মাদিউ ওয়া আলা আলি মুহাম্মাদিন, কামা সাল্লাইতা আলা ইবরাহিমা ওয়া আলা আলি ইবরাহীমা, ইন্নাকা হামিদুম মাজিদ।

ছোট দুরুদ শরীফ বাংলা উচ্চারণ ছবি

নিচে ছোট দুরুদ শরীফ বাংলা উচ্চারণ ছবি দেওয়া হলো। আপনারা চাইলে এটি সেইভ করে নিতে পারেন।

ছোট দুরুদ শরীফ বাংলা উচ্চারণ

অর্থ:

হে আল্লাহ! তুমি আমাদের নবী মুহাম্মাদ (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম)-এর উপর রহমত ও শান্তি বর্ষণ করুন, যেমন তুমি ইবরাহীম (আলাইহিস সালাম) ও তাঁর পরিবারের উপর রহমত ও শান্তি বর্ষণ করেছ। নিশ্চয়ই তুমি প্রশংসিত ও মহান।

দুরুদ শরীফ বাংলা উচ্চারণ ও অর্থ

  • আরবি:

اَللَّهُمَّ صَلِّ عَلٰى مُحَمَّدٍ وَّعَلٰى اٰلِ مُحَمَّدٍ كَمَا صَلَّيْتَ عَلٰى اِبْرَاهِيْمَ وَعَلٰى اٰلِ اِبْرَاهِيْمَ اِنَّكَ حَمِيْدٌ مَّجِيْدٌ

اَللَّهُمَّ بَارِكْ عَلٰى مُحَمَّدٍ وَّعَلٰى اٰلِ مُحَمَّدٍ كَمَا بَارَكْتَ عَلٰى اِبْرَاهِيْمَ وَعَلٰى اٰلِ اِبْرَاهِيْمَ اِنَّكَ حَمِيْدٌ مَّجِيْدٌ

  • বাংলা উচ্চারণ:
আরো পড়ুনঃ  আয়াতুল কুরসি বাংলা উচ্চারণ ছবি pdf

আল্লাহুম্মা সাল্লি আলা মুহাম্মাদিউ ওয়া আলা আলি মুহাম্মাদিন, কামা সাল্লাইতা আলা ইবরাহিমা ওয়া আলা আলি ইবরাহীমা ইন্নাকা হামিদুম মাজিদ। আল্লাহুম্মা বারিক আলা মুহাম্মাদিউ, ওয়া আলা আলি মুহাম্মাদিন, কামা বারাকতা আলা ইবরাহিমা, ওয়া আলা আলি ইবরাহীমা, ইন্নাকা হামিদুম মাজিদ।

অর্থ:

হে আল্লাহ! তুমি মুহাম্মাদ (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) ও তাঁর বংশধরের প্রতি রহমত নাযিল করো যেমন রহমত নাযিল করেছিলে ইবরাহীম আলাইহিস সালাম ও তাঁর বংশধরের প্রতি। নিশ্চয় তুমি প্রশংসনীয় ও মর্যাদাবান।

হে আল্লাহ! তুমি মুহাম্মাদ সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম ও তাঁর বংশধরের প্রতি বরকত নাযিল করো যেমন বরকত নাযিল করেছিলে ইবরাহীম আলাইহিস সালাম ও তাঁর বংশধরের প্রতি। নিশ্চয় তুমি প্রশংসনীয় ও মর্যাদাবান।

দুরুদ শরীফ বাংলা উচ্চারণ ছবি

নিচে দুরুদ শরীফ বাংলা উচ্চারণ ছবি দেওয়া হলো। আপনারা চাইলে দুরুদ শরীফ বাংলা উচ্চারণ ছবিটি আপনাদের ফোনে সেইভ করে রাখতে পারেন।

দুরুদ শরীফ বাংলা উচ্চারণ ছবি

দুরুদ শরীফ বাংলা উচ্চারণ pdf

এখান থেকে দুরুদ শরীফ বাংলা উচ্চারণ pdf টি আপনারা ডাউনলোড করে নিতে পারবেন যাতে রোজ এটি পরতে পারেন।

আরো পড়ুনঃ  তাহাজ্জুদ নামাজের নিয়ত আরবিতে বাংলা উচ্চারণ

pdf

দুরুদ শরীফের ফজিলত

দরুদ শরীফ হলো রাসূলুল্লাহ (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম)-এর প্রতি রহমত ও শান্তির দোয়া। দরুদ শরীফ পাঠের ফজিলত অসংখ্য। হাদিসে বর্ণিত হয়েছে যে, দরুদ শরীফ পাঠ করলে আল্লাহ তা’আলা পাঠকারীর উপর দশবার রহমত বর্ষণ করেন। এছাড়াও, দরুদ শরীফ পাঠের ফজিলত নিম্নরূপ:

  • দরুদ শরীফ পাঠ করলে আল্লাহ তা’আলার সন্তুষ্টি অর্জন করা যায়।
  • দরুদ শরীফ পাঠ করলে পাপ মাফ হয়।
  • দরুদ শরীফ পাঠ করলে দুনিয়া ও আখিরাতে কল্যাণ লাভ করা যায়।
  • দরুদ শরীফ পাঠ করলে অন্তরের প্রশান্তি লাভ করা যায়।
  • দরুদ শরীফ পাঠ করলে আশা-আকাঙ্ক্ষা পূরণ হয়।
  • দরুদ শরীফ পাঠ করলে দোয়া কবুল হয়।
  • দরুদ শরীফ পাঠ করলে মৃত্যুর পর রাসূলুল্লাহ (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম)-এর সুপারিশ লাভ করা যায়।

দুরুদ শরীফ পাঠ করার নিয়ম

দরুদ শরীফ হলো মহানবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের প্রতি আল্লাহর রহমত ও সালাম পাঠ করা। দরুদ শরীফ পাঠ করা মুসলমানদের জন্য একটি গুরুত্বপূর্ণ ইবাদত। দরুদ শরীফ পাঠের অনেক ফজিলত রয়েছে।

দরুদ শরীফ পাঠ করার নিয়ম নিম্নরূপ:

  • দরুদ শরীফ পাঠ করার আগে অজু করা উত্তম।
  • দরুদ শরীফ পাঠ করার সময় ধীরস্থিরভাবে উচ্চারণ করতে হবে।
  • দরুদ শরীফ পাঠ করার সময় মনোযোগ সহকারে আল্লাহর দরবারে দোয়া করতে হবে।

দরুদ শরীফের বিভিন্ন রূপ রয়েছে। এর মধ্যে একটি হলো দরুদে ইব্রাহিম। দরুদে ইব্রাহিম হলো সর্বাধিক প্রচলিত দরুদ শরীফ।

আরো পড়ুনঃ আল্লাহুম্মা বারিক লাহু অর্থ

Leave a Comment