ফজরের নামাজের সময় চট্টগ্রাম

হ্যালো বন্ধুরা, কেমন আছেন সবাই? আশা করি সকলেই খুব ভালো আছেন। আপনারা অনেকেই ফজরের নামাজের সময় চট্টগ্রাম সম্পর্কে জানতে চেয়েছেন। আজকে আমি আপনাদেরকে ফজরের নামাজের সময় চট্টগ্রাম সম্পর্কে বলবো। তো চলুন শুরু করা যাক।

ফজরের নামাজের সময় চট্টগ্রাম

আজ, চট্টগ্রামে ফজরের নামাজের সময় হল সকাল ৫:১৭ মিনিট। সুবহে সাদিকের তিন মিনিট পর ফজরের নামাজের সময় নির্ধারণ করা হয়। সুবহে সাদিক হল ভোরের সেই সময় যখন আকাশের পূর্বাকাশ লাল হয়ে ওঠে এবং পূর্ব দিগন্তে একটি লম্বা আভা দেখা যায়।

আপনি যদি চট্টগ্রামে থাকেন এবং ফজরের নামাজ আদায় করতে চান, তাহলে সকাল ৫:১৭ মিনিটের মধ্যে ঘুম থেকে উঠে নামাজের প্রস্তুতি নিন।

আজকের নামাজের নিষিদ্ধ সময় চট্টগ্রাম

আজ, চট্টগ্রামে নামাজের নিষিদ্ধ সময় হল সূর্য মাথার উপর থাকার সময়। এই সময়টিকে “দুপুর” বলা হয়। দুপুরের সময় নামাজ পড়া মাকরুহ।

আপনি যদি চট্টগ্রামে থাকেন এবং নামাজ আদায় করতে চান, তাহলে সূর্য মাথার উপর থাকার সময় থেকে সূর্য ডোবার আগ পর্যন্ত নামাজ পড়া থেকে বিরত থাকুন।

আরো পড়ুনঃ  জান্নাতের বাগানের নাম

ফজরের আজানের সময় সূচি

ফজরের আজানের সময় সূচি

ফজরের আজান হল ফজরের নামাজের শুরুর ঘোষণা। এই আজান সুবহে সাদিকের তিন মিনিট পর দেওয়া হয়। সুবহে সাদিক হল ভোরের সেই সময় যখন আকাশের পূর্বাকাশ লাল হয়ে ওঠে এবং পূর্ব দিগন্তে একটি লম্বা আভা দেখা যায়।

ফজরের আজান সময় সূচি নির্ধারণ করা হয় বিভিন্ন উপায়ে। সাধারণত, আকাশের দূরত্ব, সূর্যের উচ্চতা, এবং জ্যোতির্বিদ্যার নিয়মকানুন বিবেচনা করে এই সময় সূচি নির্ধারণ করা হয়।

ফজরের আজান শুনে মুসলমানদের উচিত তাড়াতাড়ি ঘুম থেকে উঠে নামাজের প্রস্তুতি নেওয়া। ফজরের নামাজ হল ইসলামের পাঁচ ওয়াক্ত নামাজের মধ্যে প্রথম নামাজ। এই নামাজ আদায় করা প্রত্যেক মুসলমানের জন্য ওয়াজিব।

আজকের নামাজের সময়সূচী চট্টগ্রাম

আজকের, চট্টগ্রামে নামাজের সময়সূচী নিম্নরূপ:

ফজরের আজান হল ফজরের নামাজের শুরুর ঘোষণা। এই আজান সুবহে সাদিকের তিন মিনিট পর দেওয়া হয়। সুবহে সাদিক হল ভোরের সেই সময় যখন আকাশের পূর্বাকাশ লাল হয়ে ওঠে এবং পূর্ব দিগন্তে একটি লম্বা আভা দেখা যায়।

নামাজের নিষিদ্ধ সময় হল সূর্য মাথার উপর থাকার সময়। এই সময়টিকে “দুপুর” বলা হয়। দুপুরের সময় নামাজ পড়া মাকরুহ।

আজকের চট্টগ্রামে নামাজের নিষিদ্ধ সময় হল দুপুর ১২:০৭ থেকে সূর্যাস্তের আগ পর্যন্ত।

আরো পড়ুনঃ  সূরা ইয়াসিন বাংলা উচ্চারণ ছবি

আজকের ফজরের নামাজের শেষ সময় আগ্রাবাদ, চট্টগ্রাম

আজকের ফজরের নামাজের শেষ সময় আগ্রাবাদ, চট্টগ্রাম

আজকের, চট্টগ্রামে ফজরের নামাজের শেষ সময় হল সূর্যোদয়ের সময়। চট্টগ্রামে সূর্যোদয়ের সময় হল সকাল ৬:৩৪ মিনিট। সুতরাং, আগ্রাবাদ, চট্টগ্রামে ফজরের নামাজের শেষ সময় হল সকাল ৬:৩৪ মিনিট।

তবে, ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশ দ্বারা নির্ধারিত ফজরের নামাজের শেষ সময় হল সুবহে সাদিকের পর দুই মিনিট। সুবহে সাদিক হল ভোরের সেই সময় যখন আকাশের পূর্বাকাশ লাল হয়ে ওঠে এবং পূর্ব দিগন্তে একটি লম্বা আভা দেখা যায়। চট্টগ্রামে সুবহে সাদিকের সময় হল সকাল ৫:১৪ মিনিট। সুতরাং, এই হিসাবে আগ্রাবাদ, চট্টগ্রামে ফজরের নামাজের শেষ সময় হল সকাল ৫:১৬ মিনিট।

আপনি যদি আগ্রাবাদ, চট্টগ্রামে ফজরের নামাজ আদায় করতে চান, তাহলে সকাল ৫:১৪ মিনিট থেকে ৬:৩৪ মিনিটের মধ্যে নামাজ আদায় করতে হবে।

আজকের আসরের নামাজের শেষ সময় চট্টগ্রাম

আজকের, চট্টগ্রামে আসরের নামাজের শেষ সময় হল সূর্যাস্তের সময়। চট্টগ্রামে সূর্যাস্তের সময় হল সন্ধ্যা ৫:৩৭ মিনিট। সুতরাং, আসরের নামাজের শেষ সময় হল সন্ধ্যা ৫:৩৭ মিনিট।

তবে, ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশ দ্বারা নির্ধারিত আসরের নামাজের শেষ সময় হল সূর্যাস্তের পর দুই মিনিট। সুতরাং, এই হিসাবে চট্টগ্রামে আসরের নামাজের শেষ সময় হল সন্ধ্যা ৫:৪০ মিনিট।

আপনি যদি চট্টগ্রামে আসরের নামাজ আদায় করতে চান, তাহলে সন্ধ্যা ৫:৩৭ মিনিট থেকে ৫:৪০ মিনিটের মধ্যে নামাজ আদায় করতে হবে।

আরো পড়ুনঃ  জানাজার নামাজের ইমামতির নিয়ম

আসরের নামাজের সময় নির্ধারণ করা হয় সূর্যের অবস্থান বিবেচনা করে। সূর্য যখন পশ্চিম দিগন্তে হেলে পড়ে এবং তার লাল আভা দূর হয়ে যায়, তখন আসরের নামাজের সময় শুরু হয়। সূর্য যখন সম্পূর্ণ অস্ত যায়, তখন আসরের নামাজের সময় শেষ হয়।

ফজরের নামাজের শেষ সময় চট্টগ্রাম ২০২৪ আজকের

ফজরের নামাজের শেষ সময় চট্টগ্রাম ২০২৪ আজকের

আজকের, চট্টগ্রামে ফজরের নামাজের শেষ সময় হল সুবহে সাদিকের পর দুই মিনিট। সুবহে সাদিক হল ভোরের সেই সময় যখন আকাশের পূর্বাকাশ লাল হয়ে ওঠে এবং পূর্ব দিগন্তে একটি লম্বা আভা দেখা যায়। চট্টগ্রামে সুবহে সাদিকের সময় হল সকাল ৫:১৪ মিনিট। সুতরাং, আজকের চট্টগ্রামে ফজরের নামাজের শেষ সময় হল সকাল ৫:১৬ মিনিট।

ইসলামী ফাউন্ডেশন বাংলাদেশ দ্বারা নির্ধারিত ফজরের নামাজের শেষ সময় হল সূর্যোদয়ের পর দুই মিনিট। চট্টগ্রামে সূর্যোদয়ের সময় হল সকাল ৬:৩৪ মিনিট। সুতরাং, ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশ দ্বারা নির্ধারিত চট্টগ্রামে ফজরের নামাজের শেষ সময় হল সকাল ৬:৩৬ মিনিট।

সুতরাং, আপনি যদি চট্টগ্রামে ফজরের নামাজ আদায় করতে চান, তাহলে সকাল ৫:১৪ মিনিট থেকে ৬:৩৬ মিনিটের মধ্যে নামাজ আদায় করতে হবে।

পরিশেষে

আমি আশা করছি আপনারা আপনাদের ফজরের নামাজের সময় চট্টগ্রাম এই প্রশ্নের উওর পেয়েছেন। আরো কিছু জানার থাকলে নিচে কমেন্ট করুন। ধন্যবাদ।

আরো পড়ুনঃ এশার নামাজ কয় রাকাত ও নিয়ত

Leave a Comment