কেগেল ব্যায়ামের উপকারিতা জেনে নিন

আসসালামুয়ালাইকুম! আশা করি সবাই ভালো আছেন; এখন আমরা কেগেল ব্যায়ামের উপকারিতা নিয়ে আলোচনা করব। অনেকেই এই বিষয়টি সম্পর্কে অবগত নন, বা যদি তারা সচেতন হন তবে তাদের ভুল তথ্য দেওয়া হয়। এই পোস্টটি আপনার মনকে সম্পূর্ণরূপে পরিষ্কার করবে এবং আপনাকে কেগেল ব্যায়ামের উপকারিতা সম্পর্কে সবটুকু জানাবে। সুতরাং, আর কোনো ঝামেলা ছাড়াই, চলুন শুরু করা যাক।

কেগেল ব্যায়াম কি?

কেগেল ব্যায়াম, যা পেলভিক ফ্লোর এক্সারসাইজ নামেও পরিচিত, এতে পেলভিক ফ্লোরের অংশ তৈরি করা পেশীগুলিকে বারবার সংকুচিত করা এবং শিথিল করা জড়িত। পেলভিক ফ্লোর হল একটি পেশীবহুল বেল্ট যা আপনার মলদ্বার, মূত্রনালী এবং যোনিকে সমর্থন করে। এটি আপনার প্রস্রাব এবং মল নিয়ন্ত্রণ করতে সাহায্য করে।

কেগেল ব্যায়াম আপনার পেলভিক ফ্লোরের পেশীগুলিকে শক্তিশালী করতে সাহায্য করতে পারে। এটি প্রস্রাব ও মলত্যাগের সমস্যা, যৌন সমস্যা এবং কোষ্ঠকাঠিন্য সহ বিভিন্ন সমস্যার চিকিৎসা বা প্রতিরোধে সহায়ক হতে পারে।

কেগেল ব্যায়াম করার জন্য, আপনার পেলভিক ফ্লোরের পেশীগুলিকে সংকুচিত করুন যেন আপনি প্রস্রাব বা মল আটকাতে চান। আপনার পেশীগুলিকে 5-10 সেকেন্ডের জন্য সংকুচিত করুন, তারপর তাদের শিথিল করুন। এই প্রক্রিয়াটি 10-15 বার পুনরাবৃত্তি করুন।

আপনি যেকোনো সময় এবং যেকোনো জায়গায় কেগেল ব্যায়াম করতে পারেন। আপনি যখন বসে, দাঁড়িয়ে বা শুয়ে থাকেন তখন আপনি এগুলি করতে পারেন। আপনি আপনার পেলভিক ফ্লোরের পেশীগুলিকে সংকুচিত করার অনুভূতি শিখতে চান।

আপনি যদি সঠিকভাবে কেগেল ব্যায়াম করছেন কিনা তা নিশ্চিত নন তবে আপনি আপনার ডাক্তার বা একজন থেরাপিস্টের সাথে কথা বলতে পারেন। তারা আপনাকে আপনার পেলভিক ফ্লোরের পেশীগুলিকে সনাক্ত করতে এবং সেগুলিকে সঠিকভাবে সংকুচিত করতে সাহায্য করতে পারে।

আরো পড়ুনঃ  দাউদের সবচেয়ে ভালো মলম

কেগেল ব্যায়াম একটি নিরাপদ এবং কার্যকর ব্যায়াম যা আপনার পেলভিক স্বাস্থ্যের উন্নতি করতে পারে।

কেগেল ব্যায়ামের উপকারিতা

কেগেল ব্যায়ামের উপকারিতা গুলোর মধ্যে কিছু দেওয়া হলো। কেগেল ব্যায়াম হল পেলভিক ফ্লোরের পেশীগুলিকে শক্তিশালী করার জন্য একটি সাধারণ ব্যায়াম। পেলভিক ফ্লোর পেশীগুলি মূত্রাশয়, মূত্রনালী, মলদ্বার এবং জরায়ুকে সমর্থন করে। কেগেল ব্যায়াম এই পেশীগুলিকে শক্তিশালী করে, যা বিভিন্ন উপকারে আসতে পারে, যার মধ্যে রয়েছে:

  • মূত্রাশয় নিয়ন্ত্রণের উন্নতি: কেগেল ব্যায়াম মূত্রাশয়ের পেশীগুলিকে শক্তিশালী করে, যা মূত্র ধরে রাখার ক্ষমতা উন্নত করতে সাহায্য করে। এটি মূত্রত্যাগের তীব্র ইচ্ছা, অনিচ্ছাকৃত মূত্রত্যাগ এবং মূত্রত্যাগের প্রয়োজনে প্রস্রাব বন্ধ করতে অসুবিধা সহ মূত্রাশয়ের সমস্যাগুলির চিকিৎসায় সহায়ক হতে পারে।
  • প্যালভিক অর্গান প্রল্যাপসের প্রতিরোধ: পেলভিক অর্গান প্রল্যাপস হল একটি অবস্থা যেখানে মূত্রাশয়, মূত্রনালী, মলদ্বার বা জরায়ু পেলভিক ফ্লোর থেকে বেরিয়ে আসে। কেগেল ব্যায়াম পেলভিক ফ্লোরকে শক্তিশালী করে, যা প্রল্যাপস প্রতিরোধে সাহায্য করতে পারে।
  • যৌন জীবনের উন্নতি: কেগেল ব্যায়াম যৌন উত্তেজনা এবং তৃপ্তি উন্নত করতে সাহায্য করতে পারে। এটি যোনি সংকোচন উন্নত করতে পারে, যা যৌন মিলনকে আরও আনন্দদায়ক করে তুলতে পারে।
  • প্রসবের সময় এবং পরে সহায়তা: কেগেল ব্যায়াম প্রসবের সময় এবং পরে পেলভিক ফ্লোরকে শক্তিশালী করতে সাহায্য করতে পারে। এটি প্রসবের ব্যথা কমাতে এবং প্রসবের পরে পুনরুদ্ধারকে ত্বরান্বিত করতে সাহায্য করতে পারে।

কেগেল ব্যায়াম কিভাবে করতে হয়

কেগেল ব্যায়ামগুলি করা সহজ। আপনি যেকোনো সময় এবং যেকোনো জায়গায় সেগুলি করতে পারেন। প্রথমে, আপনার পেলভিক ফ্লোরের পেশীগুলি খুঁজে বের করুন। এটি করার একটি উপায় হল প্রস্রাব করার সময় প্রস্রাবের প্রবাহ বন্ধ করার চেষ্টা করা। আপনি যে পেশীগুলি ব্যবহার করেন সেগুলিই আপনার পেলভিক ফ্লোরের পেশীগুলি।

আরো পড়ুনঃ  দাউদের ট্যাবলেট এর নাম

একবার আপনি আপনার পেলভিক ফ্লোরের পেশীগুলি খুঁজে পেলে, সেগুলিকে সংকুচিত করুন এবং 3-5 সেকেন্ড ধরে রাখুন। তারপরে, সেগুলি শিথিল করুন। এই প্রক্রিয়াটি 10-15 বার পুনরাবৃত্তি করুন।

আপনি যখন কেগেল ব্যায়ামগুলিতে আরও দক্ষ হয়ে উঠবেন, আপনি সেগুলি আরও দীর্ঘ সময় ধরে ধরে রাখতে সক্ষম হবেন। আপনি একবারে একাধিক সংকোচনও করতে সক্ষম হবেন।

কাদের জন্য কেগেল ব্যায়াম জরুরী?

কেগেল ব্যায়াম হল পেলভিক ফ্লোরের পেশীগুলিকে শক্তিশালী করার জন্য একটি ব্যায়াম। এই পেশীগুলি প্রস্রাব, মল এবং গ্যাসের ধারক হিসাবে কাজ করে। কেগেল ব্যায়াম পেলভিক ফ্লোরের পেশীগুলিকে শক্তিশালী করে, যা নিম্নলিখিত অবস্থার লক্ষণগুলি কমাতে বা দূর করতে সাহায্য করতে পারে:

  • প্রস্রাব অসংযম: প্রস্রাব অসংযম হল প্রস্রাব নিয়ন্ত্রণ করতে না পারার অবস্থা। এটি ঘন ঘন বা অনিচ্ছাকৃত প্রস্রাব ফুটো বা প্রস্রাব করার জন্য বাথরুমে ছুটে যাওয়ার অনুভূতি হতে পারে।
  • মল অসংযম: মল অসংযম হল মল নিয়ন্ত্রণ করতে না পারার অবস্থা। এটি ঘন ঘন বা অনিচ্ছাকৃত মল ফুটো বা মল করার জন্য বাথরুমে ছুটে যাওয়ার অনুভূতি হতে পারে।
  • পেলভিক অর্গান প্রল্যাপস: পেলভিক অর্গান প্রল্যাপস হল পেলভিক অঙ্গগুলি, যেমন মূত্রাশয়, মলদ্বার এবং জরায়ু, তাদের স্বাভাবিক অবস্থান থেকে নেমে আসার অবস্থা। এটি প্রস্রাব অসংযম, মল অসংযম এবং যৌন কার্যকলাপের সমস্যার কারণ হতে পারে।
  • প্রসব: কেগেল ব্যায়াম প্রসবকে সহজ এবং দ্রুত করে তুলতে পারে। এটি প্রসব পরবর্তী প্রস্রাব অসংযম এবং মল অসংযমের ঝুঁকিও কমাতে পারে।
  • অস্ত্রোপচার: মূত্রাশয়, মলদ্বার বা জরায়ুর অস্ত্রোপচারের পরে কেগেল ব্যায়াম পেলভিক ফ্লোরের পেশীগুলিকে শক্তিশালী করতে এবং পুনরুদ্ধার প্রক্রিয়াকে সহজ করতে সাহায্য করতে পারে।
আরো পড়ুনঃ  যক্ষা রোগের ঘরোয়া চিকিৎসা

কেগেল ব্যায়াম করার ছবি

কেগেল ব্যায়াম করার ছবি

কেগেল ব্যায়াম করার ছবি

কেগেল ব্যায়াম করার ছবি

কেগেল ব্যায়াম করার ছবি

কেগেল ব্যায়াম করার ছবি

পুরুষের কেগেল ব্যায়াম করার উপকারিতা

পুরুষের জন্য কেগেল ব্যায়াম করার অনেকগুলি সুবিধা রয়েছে। এগুলি মূত্রাশয় নিয়ন্ত্রণ উন্নত করতে, অকাল বীর্যপাত প্রতিরোধ করতে, যৌন কর্মক্ষমতা উন্নত করতে এবং পেলভিক প্রদাহজনক রোগ (পিআইডি) প্রতিরোধ করতে সাহায্য করতে পারে।

  • মূত্রাশয় নিয়ন্ত্রণ উন্নত করা: কেগেল ব্যায়াম মূত্রাশয়ের পেশীগুলিকে শক্তিশালী করতে সাহায্য করে, যা মূত্রত্যাগকে নিয়ন্ত্রণ করতে সহায়তা করে। এটি মূত্রত্যাগ করার জন্য প্রায়শই প্রস্রাব করতে যাওয়ার প্রয়োজনীয়তা হ্রাস করতে এবং মূত্রনালীতে সংক্রমণের ঝুঁকি কমাতে পারে।
  • অকাল বীর্যপাত প্রতিরোধ করা: কেগেল ব্যায়াম বীর্যপাতকে নিয়ন্ত্রণ করতে সাহায্য করে। যখন কোনও পুরুষ অর্গাজম অনুভব করতে শুরু করে, তখন তিনি তার পেলভিক ফ্লোরের পেশীগুলিকে সংকুচিত করতে পারেন। এটি বীর্যপাতকে ধীর করতে বা বন্ধ করতে সাহায্য করতে পারে।
  • যৌন কর্মক্ষমতা উন্নত করা: কেগেল ব্যায়াম পুরুষের যৌন কর্মক্ষমতা উন্নত করতে সাহায্য করতে পারে। এগুলি বীর্যপাতের নিয়ন্ত্রণ উন্নত করতে, লিঙ্গের দৈর্ঘ্য এবং ঘনত্ব বাড়াতে এবং পুরুষাঙ্গের শক্ততা উন্নত করতে সাহায্য করতে পারে।
  • পিআইডি প্রতিরোধ করা: কেগেল ব্যায়াম পেলভিসের পেশীগুলিকে শক্তিশালী করতে সাহায্য করে, যা পেলভিক প্রদাহজনক রোগের (পিআইডি) ঝুঁকি কমাতে পারে। পিআইডি হল একটি সংক্রমণ যা জরায়ু, ফ্যালোপিয়ান টিউব এবং ডিম্বাশয়কে প্রভাবিত করতে পারে।

মহিলাদের কেগেল ব্যায়াম করার পদ্ধতি ও কেগেল ব্যায়ামের উপকারিতা

  1. আপনার পেলভিক ফ্লোরের পেশীগুলি সংকুচিত করুন এবং যতক্ষণ সম্ভব ধরে রাখুন।
  2. আপনার পেশীগুলি শিথিল করুন এবং যতক্ষণ সম্ভব বিশ্রাম নিন।
  3. আপনার পেশীগুলি সংকুচিত করার সময় এবং বিশ্রাম নেওয়ার সময় আপনার শ্বাস ধরে রাখবেন না।
  4. আপনার পেশীগুলি সংকুচিত করার সময় এবং বিশ্রাম নেওয়ার সময় আপনার পেশীগুলি কতটা শক্ত করতে পারেন তা পরীক্ষা করুন।
  5. আপনি যখন আপনার পেশীগুলি শক্ত করতে সক্ষম হবেন, তখন আপনি আরও বেশি সেট এবং পুনরাবৃত্তি যোগ করতে পারেন।
  6. আপনার পেলভিক ফ্লোরের পেশীগুলি সংকুচিত করুন এবং 5 সেকেন্ড ধরে রাখুন।
  7. আপনার পেশীগুলি শিথিল করুন এবং 5 সেকেন্ড বিশ্রাম নিন।
  8. 10-15 বার পুনরাবৃত্তি করুন।

আরো পড়ুনঃ আমাশয় রোগীর খাবার তালিকা

Leave a Comment