২০২৪ সালের অলিম্পিক গেমস কোথায় হবে

২০২৪ সালের অলিম্পিক গেমস কোথায় হবে? ২০২৪ সালের অলিম্পিক গেমস ফ্রান্সের রাজধানী প্যারিসে অনুষ্ঠিত হবে। এটি প্যারিসের তৃতীয় অলিম্পিক গেমস, এর আগে ১৯০০ এবং ১৯২৪ সালে এই শহর অলিম্পিক আয়োজন করেছিল।

২০১৭ সালের ১৩ই সেপ্টেম্বর, আন্তর্জাতিক অলিম্পিক কমিটি (IOC) প্যারিসের পক্ষে ভোট দেয়। প্যারিস লস অ্যাঞ্জেলেসকে পরাজিত করে, যা ২০২৮ সালের অলিম্পিক আয়োজক শহর।

২০২৪ সালের অলিম্পিক গেমস কোথায় হবে এবং এর উদ্বোধনী অনুষ্ঠান? ২০২৪ সালের অলিম্পিক গেমসের আনুষ্ঠানিক উদ্বোধনী অনুষ্ঠান ২৬শে জুলাই, ২০২৪ তারিখে অনুষ্ঠিত হবে এবং সমাপনী অনুষ্ঠান ১১ই আগস্ট, ২০২৪ তারিখে অনুষ্ঠিত হবে।

অলিম্পিক গেমস কি?

অলিম্পিক গেমস কি?

অলিম্পিক গেমস একটি আন্তর্জাতিক বহু-ক্রীড়া প্রতিযোগিতা যা প্রতি চার বছর অন্তর অনুষ্ঠিত হয়। আন্তর্জাতিক অলিম্পিক কমিটি (আইওসি) প্রতিযোগিতাগুলির আয়োজন করে এবং তাদের নিয়ন্ত্রণ করে। অলিম্পিক গেমস বিশ্বের বৃহত্তম এবং সবচেয়ে জনপ্রিয় ক্রীড়া ইভেন্ট।

আরো পড়ুনঃ  শহীদ বুদ্ধিজীবী দিবস সম্পর্কে কিছু কথা

অলিম্পিক গেমসের ইতিহাস প্রাচীন গ্রীস পর্যন্ত বিস্তৃত। প্রাচীন অলিম্পিক গেমসগুলি 776 খ্রিস্টপূর্বাব্দ থেকে অলিম্পিয়ায় প্রতি চার বছর অন্তর অনুষ্ঠিত হত। গেমগুলি প্রথমদিকে একমাত্র দৌড়ের ইভেন্টে সীমাবদ্ধ ছিল, তবে সময়ের সাথে সাথে আরও বেশি ক্রীড়া যোগ করা হয়েছিল। প্রাচীন অলিম্পিক গেমসগুলি 393 খ্রিস্টাব্দে রোমান সম্রাট থিওডোসিয়াস I দ্বারা নিষিদ্ধ করা হয়েছিল।

আধুনিক অলিম্পিক গেমসের আধুনিক সংস্করণটি 1896 সালে গ্রিসের এথেন্সে আয়োজিত হয়েছিল। আধুনিক অলিম্পিক গেমগুলির প্রতিষ্ঠাতা হলেন ফরাসি শিক্ষাবিদ পিয়ের ডি কোবার্টিন। কোবার্টিন বিশ্বাস করতেন যে অলিম্পিক গেমস বিশ্বের বিভিন্ন দেশের মানুষকে একত্রিত করার এবং শান্তি ও বোঝাপড়ার প্রচার করার একটি উপায়।

আধুনিক অলিম্পিক গেমসগুলি গ্রীষ্ম এবং শীতকালীন গেমসে বিভক্ত। গ্রীষ্মকালীন অলিম্পিক গেমসগুলিতে সাধারণত অ্যাথলেটিক্স, সাঁতার, ঘোড়দৌড়, জিমন্যাস্টিকস, ভারোত্তোলন, বক্সিং, কুস্তি, এবং আরও অনেকগুলি ক্রীড়া অন্তর্ভুক্ত থাকে। শীতকালীন অলিম্পিক গেমসগুলিতে সাধারণত আইস স্কেটিং, স্কিইং, স্নোবোর্ডিং, আইস হকি, এবং আরও অনেকগুলি ক্রীড়া অন্তর্ভুক্ত থাকে।

আরো পড়ুনঃ  পৃথিবীর সবচেয়ে খারাপ প্রধানমন্ত্রী কে

অলিম্পিক গেমসের প্রতিটি ইভেন্টের জন্য তিনটি পদক প্রদান করা হয়: স্বর্ণপদক বিজয়ীকে, রৌপ্যপদক দ্বিতীয় স্থান অধিকারীকে, এবং ব্রোঞ্জপদক তৃতীয় স্থান অধিকারীকে। অলিম্পিক গেমসের সবচেয়ে বেশি স্বর্ণপদক জয়ী খেলোয়াড় বা দলকে সর্বকালের সেরা খেলোয়াড় বা দল হিসাবে বিবেচনা করা হয়।

অলিম্পিক গেমস বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ক্রীড়া ইভেন্ট। প্রতিযোগিতাগুলি বিশ্বব্যাপী কোটি কোটি দর্শক দ্বারা দেখা হয়। অলিম্পিক গেমস বিশ্বের বিভিন্ন দেশের মানুষকে একত্রিত করার এবং শান্তি ও বোঝাপড়ার প্রচার করার একটি গুরুত্বপূর্ণ উপায়।

২০২৪ সালের অলিম্পিক গেমস কোথায় হবে?

২০২৪ সালের অলিম্পিক গেমস কোথায় হবে?

২০২৪ সালের অলিম্পিক গেমস ফ্রান্সের রাজধানী প্যারিসে অনুষ্ঠিত হবে।

অলিম্পিক গেমস কত বছর পর পর হয়

অলিম্পিক গেমস কত বছর পর পর হয়

আধুনিক অলিম্পিক গেমস প্রতি চার বছর পরপর অনুষ্ঠিত হয়। গ্রীষ্মকালীন এবং শীতকালীন অলিম্পিক প্রতি দুই বছর পরপর অনুষ্ঠিত হয়, যার অর্থ দাঁড়ায় প্রায় প্রতি দুই বছর পরপর অলিম্পিক গেমস অনুষ্ঠিত হয়।

আরো পড়ুনঃ  বাংলাদেশের মানচিত্র ছবি hd

গ্রীষ্মকালীন অলিম্পিক প্রথম অনুষ্ঠিত হয়েছিল ১৮৯৬ সালে গ্রীসে, এবং তারপর থেকে প্রতি চার বছর পরপর অনুষ্ঠিত হয়ে আসছে। শীতকালীন অলিম্পিক প্রথম অনুষ্ঠিত হয়েছিল ১৯২৪ সালে ফ্রান্সে, এবং তারপর থেকে প্রতি চার বছর পরপর অনুষ্ঠিত হয়ে আসছে।

তবে, কিছু ক্ষেত্রে অলিম্পিক গেমসের তারিখ পরিবর্তিত হয়েছে। উদাহরণস্বরূপ, দ্বিতীয় বিশ্বযুদ্ধের কারণে ১৯৪০ এবং ১৯৪৪ সালের অলিম্পিক গেমস স্থগিত করা হয়েছিল। এবং ২০২০ সালের গ্রীষ্মকালীন অলিম্পিক করোনাভাইরাস মহামারীর কারণে এক বছর পিছিয়ে ২০২১ সালে অনুষ্ঠিত হয়েছিল।

সর্বশেষ অলিম্পিক গেমস কোথায় হয়

সর্বশেষ অলিম্পিক গেমস কোথায় হয়

সর্বশেষ শীতকালীন অলিম্পিক গেমস ২০২২ সালের ৪ঠা ফেব্রুয়ারি থেকে ২০শে ফেব্রুয়ারি পর্যন্ত চীনের বেইজিংয়ে অনুষ্ঠিত হয়। এটি চীনে অনুষ্ঠিত প্রথম অলিম্পিক গেমস।

আরো পড়ুনঃ সার্ক দুর্যোগ ব্যবস্থাপনা কেন্দ্র কোথায় অবস্থিত

Leave a Comment